Saturday, July 9, 2011

আগমনী

মাগো আমি মরি ডেকে ডেকে
তোমায় খুঁজি তোমার মাঝে থেকে থেকে ।
তুমি দাও না তবু সাড়া ,
তুমি চাও কি চাও কি গো মা
দেখতে আমায় তোমার মতন পাগলপারা ।
মায়ের স্নেহ পাইনা খুঁজে তোমার চোখে ,
ব্যথা বাজে করুণ সুরে আমার বুকে
চরণ তোমার লুকিয়ে কোথায় রাখলে মাগো ।
বৃথা হল আমার চোখের অশ্রুধারা ।

মাগো তোমার যে রূপ ছিল আমার মনে ।
খুঁজি তারে মনে মনে ।
ঠাকুর ঘরে যাইনা বলে
সবাই যে গো বলে আমায় লক্ষ্মীছাড়া ।

মাগো তোমার একটি নামের মালা জপি ।
জানি আমি মা যে আমার বহুরূপী,
সব নামেরই অন্তে তুমি ,
দুর্গা, কালী, লক্ষ্মী তারা ।

আমার আঁধার ঘরের সন্ধ্যা প্রদীপ
জ্বালাই যখন।
তোমার দুটি করুণ আঁখি পাখীর মতন
পালায় উড়ে।
শক্তি দে মা শক্তিময়ী রাখব ধরে ।
সব কালিমা ঘুচিয়ে দে মা
ভরিয়ে দে মা হৃদয় আমার
ভক্তি রসের বন্যা ধারায় ।

আমার আঁধার ঘরের সন্ধ্যা প্রদীপ তুমিই মাগো,
ঘুমায় যখন জগত তখন তুমিই জাগো।
নিদ্রা আমার ঘুচাও মাগ
ঢেলে তোমার নিদ্রাবিহীন আলোক ধারা।
তোমার আলোয় দেখব তোমায়
রূপ যে তোমার মনোহরা ।
তুমি চাও কি গো মা দেখতে আমায়
তোমার মতন পাগল পারা ।

No comments:

Post a Comment