Tuesday, July 12, 2011

সমর্পণ

রাত তখন অনেক হবে, ঠিক মনে নেই কটা,
আকাশ জুড়ে কালো কালো ঘন মেঘের ঘটা ,
বসে ছিলাম বালির উপর, সামনে সমুদ্দুর ,
মেঘের ডাক আর ঢেউয়ের শব্দ বাজছে গুরুর গুর ।

দূরের থেকে আসছে তেড়ে পাগলা ঢেউয়ের দল,
আছড়ে পরে বালির উপর উচ্ছল চঞ্চল ,
কোথাও আলো যায়না দেখা, বসে ছিলাম আমি একা,
বুকের মধ্যে তোমার প্রেমের ছিল যে সম্বল ।

তুমি যদি এমন রাতে থাকতে পাশে আজ,
ঝড়ের সাথে উড়িয়ে দিতাম আমার যত লাজ,
যে কথাটা হয়নি বলা মনের মতন করে ,
সেই কথাটা শুনতে পেতে আকাশ বাতাস জুরে ।

ঢেউ যেমন আছড়ে পরে দুরন্ত দুর্দম,
তেমনটি ঠিক হয়না কেন আমার সমর্পণ ।
জলের শেষতো যায়না দেখা, নেই যেন তার সীমারেখা,
আমার সাথে তোমার মিলন অনেক খানি কম ,
এমনটি ঠিক হয়না কেন আমার সমর্পণ ।

হাওয়ার সাথে আসছে ভেসে জলের সুবাস ঐ ,
জল ছাড়া আর নেই কিছু আজ জল শুধু থৈ থৈ ।
আমার প্রেমের সাগর কেন এমন গভীর নয় ।
সমাজ তাকে রাখে বেঁধে এমনি মনে হয় ,

থাকতে যদি আমার পাশে এমন রাতে আজ ,
সাগর জলে ভাসিয়ে দিতাম আমার যত লাজ ।
আকাশ জুড়ে মেঘের ঘটা সাগর জুড়ে ঢেউ ,
আমার বুকে কে লুকাল জানল না তা কেউ ।
কাল নাগিনী ফুঁসছে যেন মেঘ করে গম গম ,
এমন রাতেই হোক আমার পূর্ণ সমর্পণ ।

No comments:

Post a Comment