Sunday, August 18, 2013

আমি চলে যাচ্ছি বসুধা,



আমি চলে যাচ্ছি বসুধা,
তোমার কাছে আমি একটা বোঝা ;
অবান্তর ও বলতে পার ।
সকলের জীবনে বিবেক এর ভূমিকা থাকেনা
তোমার ও নেই ।
তোমার জীবন বর্ণ হীন , সাদা আর কালো,
তোমার জীবনে অনুভূতি, প্রেম আর ঘৃণা,
দয়া, ক্ষমা অভিমান তোমাকে জাগায় না।
অঙ্ক মেনে তোমার জীবনে, দুয়ে দুয়ে শুধু চার।।
কি করবে বল তুমি  এক দুখী আত্মা;
যদি অবশ্য আত্মা বলে কিছু থাকে কিনা
শরীরের পরে, এটা একটা বড়ো প্রশ্ন আমার কাছে;
আমি কোনও শরীরের অবিচ্ছেদ্য অঙ্গ নই;
তবুও লোকে বলে মানুষের মন থাকে ।
আমি বিদেহী বিবেক আমি তোমার মননে থাকি-
কোথায় তোমার মন বিরাজে বসুধা ;
কেউ বলে দাও দয়া করে,
কোথায় থাকি আমি;
বসুধা আমায় মুক্ত করেছে আজ
শরীর থেকে ঝেড়ে ফেলে
বসুধা কি জানে, তার মন তা মানেনি ;
তবু আমি চলে যাচ্ছি– আমার বড় বেশী তেজ,
বড় অহংকার –আমি কোন ক্ষুদ্র মানুষের অঙ্গ নই,
যে আমাকে মানে আমি শুধু তার ।।



No comments:

Post a Comment