Thursday, July 8, 2010

লাবন্যদের কথা

নাই বা জানলে আমার অবসর
কি ভাবে কাটে একটা দুটো পাখি গুনে গুনে ।
আকাশের নীলে ঘুরি ওড়ার ছন্দে
আমার প্রাণের অনন্দে নেচে ওঠা ।
তবু তো থাকবে কিছুটা আড়াল
আমার নিজের করে ।
সাতপাকে বাঁধা পড়ে শেষ হয়ে গেছে
যা কিছু নিজের , আমার সব কিছু ,
তার উপর তোমার পূর্ণ অধিকার ,
নাই বা থাকল ।
নিশীথে কালো আকাশের বুকে তারাদের বন্যায়
আমি খুঁজি ফিরি আমার মিতা কে ;
তুমি নাইবা জানলে তা ।
আনার কবিতা তোমার চোখের তারায়
খুঁজবনা আমি । আমি জানি কোন খানে
বাজে স্বছন্দে।তোমায় আমায় বন্ধন হোক কাজে ।
মেয়ের বিয়ের বাজারের ফর্দটা ;
থাক তোমার জন্য তোলা ।শেষের সে দিন
মাথায় পরিও সিঁদুরের গোলা তুমি ।
আমার শরীর , মন ,
তোমাকে তো আমি করেছি সমর্পন
আগুনের ছোঁয়া নিয়ে ।
শুধে প্রাণের ভিতর থেকে থেকে বাজে
রিনিকি ঝিনিকি সুরে , কবিতা আমার
গান হয়ে যায় মিতার অন্তপুরে ;
থাক তারা সেই খানে ,
তাদের নিজের লাবন্যে ।।

No comments:

Post a Comment