Thursday, April 14, 2011

আশা নিরাশা

প্রতি বছর আশায় আশায় বসে থাকি ,
হয়ত এবার আসবে সে ;
আমার জীবনে নতুন আশার আলো নিয়ে,
জয়মাল্য হাতে নিয়ে করবে বরণ ,
প্রশংসায় পঞ্চমুখ ;
জ্বালিয়ে দেবে হীনমন্যতা ।
আর আমি দর্পে দিশাহারা ,
কারা কারা আমায় করেছিল অবহেলা
করেছিল তুচ্ছ্ব , সেই সব অবাঞ্চিত ,
মুচ্ছ-ধারী দের ঘার ধরে দেব শিক্ষা ।
কিন্তু সে আর আসেনা ,
বছর আসে বছর যায় ।
আমি যেখানে ছিলাম সেখানেই বসে থাকি –
ওপরে ওঠা আর হয়না আমার ।
কেন যে সে শুধু আমাকেই করে অবজ্ঞা ।
দশক দশক এভাবে চলে গেল
দিন গুনে গুনে ।যেদিন ছিল আমার
সে আজ অনেক পিছনে,
তাকে তাকিয়েও দেখিনি একবার ।
আজ মনে হচ্ছে সে এসেছিল মৃদু পায় ,
প্রতি পলে পলে তুলেছে আমায় ,
আজ এইখানে বসে দেখি ,
নীচে বহু দূরে এখন ও আছে
তারা সুখে ঘর করে ।
ভালোবাসা বেঁধেছে তাদের বিনাডোরে ।
আমি তার আসার আশায়
বসে আছি একা
বৃদ্ধ শকুনের মতন উচ্চ শিখরে ।।

No comments:

Post a Comment