Wednesday, January 25, 2012

অনুকম্পা




আহা বেচারা !
বলছ নাকি আমায় !
ভুলেও ভেবনা আমি অসহায় !
বসে আছি কে কোথায়
বন্ধু-বান্ধবেরা !!

আমার আকাশ নয় কান্না ঝরা
রোদ, বৃষ্টি, ঝড়ে
থাকে সোজা মাথা উঁচু করে
এমনি অশ্বত্থ গাছ
থাকি একা শিকড়ে বাকরে
মাটির উপর ।।

ভাবছ কি কষ্টে আছি কিনা
আমি আছি সুখে
এক টুকর মাটি ঘিরে
শক্ত মাটি বট গাছ, অশ্বত্থ তলায়
ঘাস-ফুল, লতাগুল্ম  নয় আমার ঠিকানা

আহা একা অবলা নারীটি
থাম থাম এইখানে থাম দেখি
একা থাকি,
দল বেঁধে শিয়ালের মত ,
হায়েনা বা নেকড়ে চলে জানি
শুনেছ কি বাঘ, সিংহ
ভিড়তে চায় নেকড়ের দলে!
তাই হাসি আমি-
কেউ যদি আহা একাবলে ।।

আমি ঠিক কিনা
নাকি ভুল করে যাই
সে বিচার চাইনা তোমার কাছে ,
ঠিক, ভুল নিজে বুঝতে চাই
আহাশব্দটাকে
ছুঁড়ে ফেল যতদূর যায়
যদি বন্ধু হতে চাও-
অনুকম্পাটাকে পায়ে দলে যাও ।।

পঞ্চায়েতি, দল বেঁধে গ্রাম্য বিচার
নেই দরকার
ন্যায়-অন্যায় মানুষের তুলাদণ্ডে
সম্ভব নয়
ঠিক কিনা মনের আয়নায় দেখে নাও ।।

No comments:

Post a Comment