Thursday, September 15, 2011

কেন আমি লিখি


কবি তুমি কোন তাড়নায় দেখেছিলে
ঝলসান রুটি এক পূর্ণিমায়,
কামের পিছন ছুটে ছুটে
চার হাত-পায় ,
ভেঙ্গে গেল মন ।
নিচের খিদেই শুধু –
বুকে ধরায় রঙ -আমার
কামড়ে ধরা কাম ।

মায়ের কোলেতে কাঁদে
জ্বরে ধরা ছেলে –
পূর্ণিমায় গ্রহণ লেগেছে যেন ,
মা ডাকেন চাঁদের ললাটে-
আয় টিপ দিবি আয় –
আমার মনটা কাঁদে হায় হায় হায় ,
আমায় কেন যে শুধু কাম কামড়ায় ।

জ্যোৎস্নার বিভোর মায়ায় ,
কবি তুমি ডাক দিয়েছিলে ,
আয় তোরা আয়, খেলি বন-জ্যোৎস্নায় ;
কেমন সে সুন্দর রাত,
কেমন সে মুকুলিত আমের পল্লব ,
কি ছিল সে মাতাল  হাওয়ায় ,
আমার হৃদয় কাঁদে হায় হায়  হায় ;
কেন আমি ছুটি শুধু কামের তাড়ায় ।

শেষের সে দিনটিতে কবি,
তোমার কথার মালা লে ফেলে রেখে গেলে ,
 ভালবেসে  তুলে নিয়ে,
রেখে দিই হৃদয়ের গোপন কোনায় ।
সে মালার সুগন্ধে হৃদয় হারায় –
আমার সকল কাঁদে হায় হায় হায় ।
কেন আমি লিখি শুধু কামের তাড়ায় ।।


No comments:

Post a Comment