Sunday, December 16, 2007

মোহো-ভুল-ভ্রান্তি


মনে হয়েছিল ভুল পথে চলেছি
যেন কোনো স্বপ্নাবিষ্ট, মোহোগ্রস্ত,
নেশাতুরের মতন
পতনের দিকে।
সুন্দরকে মনে হয়েছিল-অসুন্দর।
কুয়াশা যেমন
গতি রোধ করে- আবছা করে
দৃষ্টিকে। একটু খানি পাপ বোধ
গ্রাস করে সত্যকে,
মিথ্যা নয় ভালবাসি ওকে ।

---------------------------------------

আমি তোমার কাছে যেতে চাই
কোথায় আছ তুমি
আকাশে, বাতাসে, নদীতে, সাগরে !
নাকি আগুনে পুড়ে হয়েছ ছাই ।
আমি তোমার কাছে যেতে চাই-
আর্তনাদের মত শুনি
প্রতিধ্বনি ফিরে ফিরে আসে
ধাক্কা খেয়ে পাহাড়ে পাহাড়ে,
যে কথা আমি শুণ্যে ওড়াতে চাই ।
আমি তোমার কাছে যেতে চাই-
যে প্রেম দেয়নি ধরা,
রয়েছে গোপন
আমার অন্তরে, তোমার দেহঘরে,
আমি তাকে কাছে পেতে চাই,
আমি তোমার কাছে যেতে চাই ।

*************************

সে কৌতুক করেছিল,
আমি তখন ঠিক বুঝিনি,
তবু ভাল লেগেছিল।
কৌতুক তার নেশা,
নদীতে ফেলেছিল ছিপ
আর জাল ছড়িয়েছিল সরোবরে,
অমি খুব ভোরে উঠে
মাছ হয়ে ছিপটাকে নিয়েছিলাম গলায়
আর বোয়ালমাছের মতন জাল জড়িয়েনিছিলাম সারা গায় সেদিন সন্ধায় ।

সে কৌতুক করেছিল।
কৌতুক তার পেশা,
ছিপ রেখে, জাল ছেড়ে
সে যখন ফিরে গেল তার ঘরে
তখন গভীর রাত।
আমার মনে তখন মুক্তির আশা ।
কিন্তু আমি অনেক খুঁজেও পাইনি আমার হাত ।



No comments:

Post a Comment